হার্ট অ্যাটাক

Posted by

একটি হার্ট অ্যাটাক একটি ভয়ঙ্কর অভিজ্ঞতা

যদি আপনার হার্ট অ্যাটাক হয়, অথবা  আপনার নিকটবর্তী কারো হয়, আপনি একা নন: হাজার হাজার মানুষ বেঁচে থাকে হার্ট

অ্যাটাকে আক্রন্ত মানুষ। আমরা চেষ্টা করি পুনরুদ্ধারের জন্য কিন্তু সম্ভব হয় আবার না হয়। আপনার কাছে কী ঘটেছে তা ভালভাবে বুঝতে এবং আপনার হৃদয়কে কিভাবে ভালভাবে সাহায্য করতে পারে তা জানতে নিম্নলিখিত প্রশ্নাবলী এবং উত্তরগুলি ব্যবহার করুন যাতে আপনি একটি স্বাস্থ্যকর, দীর্ঘ  দিন বাঁচাতে পারেন।

হার্ট অ্যাটাকের প্রশ্ন ও উত্তর

হার্ট অ্যাটাক কি?

আপনার হৃদয় পেশী  বেঁচে থাকার জন্য অক্সিজেন প্রয়োজন। একটি হার্ট অ্যাটাক ঘটে যখন হৃদস্পন্দনকে অক্সিজেন এনে রক্ত প্রবাহ তীব্রভাবে হ্রাস বা সম্পূর্ণভাবে কাটা হয় (রক্ত প্রবাহের একটি অ্যানিমেশন দেখুন)। রক্তের প্রবাহের সাথে হৃদযন্ত্রের প্রদাহের কারনেরি ধমনীগুলি ধীরে ধীরে চর্বি, কোলেস্টেরল এবং অন্যান্য পদার্থগুলির মধ্যে সংকীর্ণ হয়ে যায় যা একসঙ্গে প্লাক নামে পরিচিত। এই ধীর প্রক্রিয়াকে এথেরোস্ক্লেরোসিস বলা হয়। যখন একটি হৃদযন্ত্রের ধমনীতে প্লেক ভেঙ্গে যায়, তখন একটি ফাঁকটির চারপাশে একটি রক্তকণিকা তৈরি হয়। এই রক্তের গহ্বর হৃদযন্ত্রের পেশী মাধ্যমে রক্ত প্রবাহ ব্লক করতে পারে। যখন অস্থির পেশী অক্সিজেন এবং পুষ্টির জন্য অনাহারী হয়, এটি ischemia বলা হয়। যখন ইশকামিয়া ফলে হৃদরোগের অংশে ক্ষতি বা মৃত্যুর মৃত্যুর কারণ হয়, তখন এটি হৃদরোগ বা মায়োকার্ডিয়াল ইনফার্কশন (এমআই) নামে পরিচিত। প্রায় ৪০ সেকেন্ডের মধ্যে, মার্কিন যুক্তরাষ্ট্রে কেউ ম্যাকোকার্ডিয়াল ইনফেকশন (হার্ট অ্যাটাক) রয়েছে।

কেন আমার কোন সতর্কতা নেই?

এথেরোস্ক্লেরোসিসের কোনও লক্ষণ নেই। একটি কারণ কোন সতর্কতা লক্ষণ হতে পারে যে কখনও কখনও যখন একটি কোরাণি ধমনী সংকীর্ণ হয়ে যায়, অন্য কাছাকাছি পাত্রী যে হৃদয় থেকে রক্ত আনা কখনও কখনও ক্ষতিপূরণ সাহায্য প্রসারিত। সম্প্রসারিত জাহাজসমূহের নেটওয়ার্ককে কলট্রিকাল প্রচলন বলে অভিহিত করা হয় এবং হার্ট অ্যাটাকের মধ্য থেকে হৃদরোগের প্রয়োজনে কিছু মানুষকে রক্ষা করার জন্য সাহায্য করা হয়। হার্ট অ্যাটাকের পর হৃদযন্ত্রের পেশী পুনরুদ্ধারের সাহায্যের জন্য কোলনাল প্রচলনও বিকাশ করতে পারে।

আমার হার্ট স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়?

যখন হার্ট অ্যাটাক হয়, তখন হৃদরোগের যে পেশী রক্ত সরবরাহ হারিয়েছে তা আঘাত হতে শুরু করে। হৃদরোগের ক্ষতির পরিমাণ অবরুদ্ধ ধমনী দ্বারা সরবরাহকৃত এলাকার আকার এবং আঘাত এবং চিকিত্সাের সময় নির্ভর করে। হার্ট অ্যাটাক থেকে হার্টের পেশী ক্ষতির ফলে ত্বক টিস্যু তৈরি করে আক্রান্ত হয়। আপনার হৃদয় পেশী সুস্থ করার জন্য এটি বেশ কয়েক সপ্তাহ সময় লাগে। সময় দৈর্ঘ্য আপনার আঘাত পরিমাণ এবং আপনার নিরাময় হারের উপর নির্ভর করে। হৃদয় একটি কঠিন কঠিন অঙ্গ। যদিও এটির একটি অংশ গুরুতরভাবে আহত হতে পারে, বাকিটা কাজ করে চলেছে। কিন্তু আপনার হৃদয় ক্ষতিগ্রস্ত হয়েছে কারণ, এটি দুর্বল হতে পারে এবং স্বাভাবিক হিসাবে যতটা রক্ত পাম্প করতে পারে না তবে, হার্ট অ্যাটাক এবং লাইফস্টাইল পরিবর্তনের পর সঠিক চিকিত্সার সঙ্গে আরও ক্ষতি সীমিত বা প্রতিরোধ করা যেতে পারে। হার্টের ক্ষতি সনাক্তকরণ এবং স্বাস্থ্য সম্পর্কে আরও জানুন

আমি কি আমার হার্ট অ্যাটাক থেকে পুনরুদ্ধার করা সম্ভব হবে ?

উত্তর সম্ভবত সম্ভবত হ্যাঁ। হৃদযন্ত্রের পেশী হৃদরোগের পরপরই রোগাক্রান্ত হয় এবং প্রায় আট সপ্তাহ সময় নেয়। ক্ষতিগ্রস্ত এলাকার মধ্যে টিস্যু টিস্যু তৈরি হতে পারে, এবং যে ত্বকে টিস্যুটি সুস্থ পেশী টিস্যু হিসেবে সংকোচ বা পাম্প করে না। এর মানে হল যে হার্টের পেশী ক্ষতির মাত্রা কতটা ভালোভাবে প্রভাবিত হতে পারে, হৃদপিণ্ড শরীরের সারা রক্তকে পাম্প করে। ফাংশন ক্ষতি ডিগ্রী টুকরো টিস্যু আকার এবং অবস্থান উপর নির্ভর করে। বেশিরভাগ হার্ট অ্যাটাকের বেঁচে থাকার কিছু কোরেরি মেরুদন্ডের রোগ (সিএডি) আছে এবং ভবিষ্যতে হৃদরোগ প্রতিরোধে এবং পূর্ণ, ফলদায়ক জীবন কাটিয়ে উঠার জন্য গুরুত্বপূর্ণ জীবনধারণের পরিবর্তনগুলি করতে হবে এবং সম্ভবত ঔষধ নিতে হবে।

তুমি একা নও

আমাদের সাপোর্ট নেটওয়ার্ক এর মাধ্যমে অন্যান্য হার্ট অ্যাটাক বেঁচে যাওয়া ও যত্নশীলদের সাথে সংযুক্ত হোন।

স্বাস্থের আরো নতুন নতুন টিপস পেতে আমাদের সাথে থাকুন আরো দেখুন  health tips

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *